জারজ । এটাও কী একটি গালি !!!



জারজ বলতে তো আমরা তাদেরকেই বুঝি যাদের পিতৃ-পরিচয় নেই। বা আরো স্পেসিফিক্যালি তারাই জারজ যাদের জন্ম হয়েছিলো দু'টি নর-নারীর অবৈধ (সামাাজিকভাবে বৈধতার সঙ্গা অনুযায়ী) সঙ্গম থেকে। কিন্তু আমার জিজ্ঞাসা হলো, কেনো তাদের এই "জারজ" পরিচয়টি একটি "গালি" হিসেবে ব্যবহৃত হয়?




জারজ হয়ে জন্ম নেয়াটা কী পাপ? তা কিভাবে হয়? পাপ তো সেটা যেটা থেকে তার জন্ম। প্রতিটি শিশুই  নিষ্পাপ হয়। পাপ তো সে করেনি। পাপ থেকে তার জন্ম হয়েছিলো শুধু। কিন্তু এখানে তার কী করার আছে। ধর্ষিতা থেকে অন্তঃসত্ত্বা হয়ে যাওয়া কোন মা যদি না পারে তার গর্ভের সন্তানটিকে হত্যা করতে তবে তাতে তারই বা দোষ কোথায়? ধর্ষণের শিকার হওয়াটাও কী পাপ? অন্যায়? নাকি দোষ?

যদি পতিতাবৃত্তি পাপ হয়ে থাকে, অন্যায় হয়ে থাকে, তবে তাই হোক, কিন্তু পতিতার গর্ভে জন্ম নেওয়া শিশুটির কী দোষ, কী পাপ, কী অন্যায়?

আমাদের মধ্যে যারা ভগবানকে মানি, তারা তো এটাও মানি যে আমাদেরকে ভগবানই তৈরী করে। তবে কেনো সদ্য জন্ম নেওয়া ভগবানের ইচ্ছায় আগত কোন নবজাতকের শরীরে কলঙ্ক লেপে দেই আমরা? যেনো জন্ম থেকেই সে পাপী। তার গর্ভধারীণি মা হচ্ছেন ধর্ষিতা নয়তো পতিতা। আমাদের সমাজে ধর্ষণের শিকার হওয়াটাও তো পাপ।

জন্ম থেকেই পাপী, যার পরিচয় একটা গালি -- তেমন একটা শিশু কিভাবে বেড়ে উঠবে? কিভাবে এই পৃথিবীর সাথে মিশে যাবে? কিভাবে আর দশজনের সাথে মিশবে?

আমি সত্যিই খুশি হই যখন কোন অনাথ অথবা জারজ, ঠিক জানি না তারা কি, আমার গলায় ছুড়ি ধরে আমার সর্বস্ব হাতিয়ে নেয়, অথবা পাশের বাড়ির ব্যবসায়ীর পেট কেটে টাকা নিয়ে পালায়। খুশি হবই না বা কেনো? একদিন এই ছিঁচকে মাস্তানগুলো ছোট ছিলো, হয়তবো তাদের মধ্যে কেউ কেউ জারজ ছিলো। তখন আমরা এদেরকে সমাজে নেই নাই। ওদের শিক্ষা-দীক্ষার খোঁজ নেই নাই। খাইলো কিনা সেই খোঁজ নেই নাই। কেনই বা এই ১০ বছরের বাচ্চা ভিক্ষা করতে নামলো সেই খোঁজও নেই। আমার সাথেও যদি এমনটা হতো তাহলে আমিও ওদের মতোই এই সমাজের ৩৬ টুকরা করতাম তারপর তৃপ্তির ঢেঁকুর তুলতাম।


___________________

বলো তার কী অপরাধ
জন্ম হয়েছে যার পাপে
তোমার ক্ষমা দিয়ে তুমি
ফোটাও পদ্ম করে তাকে
___________________


JOIN THE COMMUNITY

Like & Share with people you care

No SPAM, only email notification if new posts were published.

Recommended Recommends

Comments

Contact Us