ব্যাবহার করুন থিমস এবং আপনার এ্যান্ড্রয়েডকে দিন নতুন রূপ




এ্যান্ড্রয়েড ফোন কেনার পর যে ব্যাপারটা আমাকে সবচাইতে বেশি বিরক্ত করেছিলো তা হলো আমার মেইন মেনুতে ঢুকলেই স্ক্রিণ জুড়ে থাকতো একগাদা আইকন। এক পাতার পর আর এক পাতা, শুধুই আইকন আর আইকন। প্রচন্ড বিরক্তিকর ছিলো এই আইকন গুলোর মধ্যে থেকে প্রয়োজনীয়টা খুজে বের করা। আর তখন থেকেই ভাবতেছিলাম আইকন গুলোকে যদি ফোল্ডার করে আলাদা করে রাখা যায় তাহলে অনেক সুবিধা হতো। আর সেটা থেকেই খোঁজা শুরু। পেলাম, GO Launcher EX নামের একটি এ্যাপ। এটি আপনার এ্যান্ড্রয়েডের চেহারাটা পাল্টে দেবে।

GO Launcher EX ইনস্টল হলে এর সাথেই ডিফল্টভাবে একটি থীম ইনস্টল হয়। এই ডিফল্ট থীমটাই এত সুন্দর যে অন্য থীম আর আপনার ডাউনলোড করতে ইচ্ছা করবে না। বলে রাখা ভালো, GO Launcher EX এর মতো আরো কিছু লঞ্চার রয়েছে, তাই থীম ডাউনলোডের সময় থীমটা কোন লঞ্চার এর উপর বেজ করে তৈরী করা সেটা দেখে নামাবেন।

প্রথমে নামিয়ে নিন GO Launcher EX. ***এখানে ক্লিক করুন*** (যদি বুঝতে না পারেন যে কিভাবে ডাউনলোড করবেন, তাহলে পোস্টের শেষে দেখুন)

ডাউনলোড শেষে আপনার এসডি কার্ডে নিয়ে নিন এবং ইনস্টল করুন।

ব্যাস কাজ কমপ্লিট। দেখুনতো এবার কেমন লাগছে ;-)

এবার তাদের জন্য একটি টিউটোরিয়াল যারা অপশনস ঘাটাঘাটি করতে চান না ...

স্ক্রিণের উপর চলে আসা উইজেট এবং আইকনস ডিলিট করবেন কিভাবে:

জাস্ট আইকন/উইজেট গুলোর উপর ট্যাপ করে ধরে রাখুন নীচের মতো একটি মেনু আসবে, সেখান থেকে "ডিলিট" এ ট্যাপ করুন। যদি আনইনস্টল করে দিতে চান তাহলে "আনইনস্টল" এ ট্যাপ করুন।



আইকন চেঞ্জ করুন:

জাস্ট আইকন/উইজেট গুলোর উপর ট্যাপ করে ধরে রাখুন নীচের মতো একটি মেনু আসবে, সেখান থেকে "রিপ্লেস" এ ট্যাপ করুন।



রিপ্লেসে ট্যাপ করাতে নীচের মতো অনেকগুলো আইকনের সম্ভার আসবে সেখান থেকে পছন্দের আইকনটি সিলেক্ট করুন। আমি "ফাইল ম্যানেজার"কে "মাই কম্পিউটার" এর আইকন দিছি।



কোন আইকন এর নাম চেঞ্জ করবেন যেভাবে:

জাস্ট আইকন/উইজেট গুলোর উপর ট্যাপ করে ধরে রাখুন নীচের মতো একটি মেনু আসবে, সেখান থেকে "রিনেম" এ ট্যাপ করুন। ইচ্ছেমতো নাম দিন। আমি "ফাইল ম্যানেজার"কে "মাই ফোন", আবার "কিউ.রেক" কে "রেকর্ডার" নাম দিছি।



ওয়াল পেপার চেঞ্জ করবেন যেভাবে:

নরমালি যেভাবে ওয়ালপেপার সেট করেন সেভাবেই চেঞ্জ করতে পারবেন। আবার চাইলে হোম স্ক্রিণ এ থাকা অবস্থায় আপনার ফোনের মেনু কী তে ট্যাপ করুন, নীচের মতো মেনু আসবে।



এখান থেকে "ওয়ালপেপার" সিলেক্ট করুন। নীচের মতো মেনু আসবে।



এখানে থাকা অপশন গুলো একটু ব্রাউজ করুন। বুঝতে পারবেন।

এবার আসি আসল কথায়। ফোল্ডার ম্যানেজমেন্ট

নতুন ফোল্ডার করবেন যেভাবে:

আপনার এ্যাপস এর মেনুতে যান এবং নীচের বারের ডান কর্ণারে থাকা আইকনে ট্যাপ করুন, একটি মেনু আসবে।



এখান থেকে "নিউ ফোল্ডার" ট্যাপ করুন। "নিউ ফোল্ডার" উইন্ডো আসবে। এখানে সেই এ্যাপসগুলো দেখাবে যেগুলোকে এখনো কোন ফোল্ডারে দেয়া হয় নাই।



আপনি এক এক করে সেই সব এ্যাপস গুলোকে ট্যাপ করুন যেগুলোকে আপনি এই ফোল্ডারে রাখতে চান। ফোল্ডারের নাম চেঞ্জ করতে চাইলে উইন্ডোটির উপরের বারের ডান দিকের আইকন বা ফোল্ডার এর বর্তমান নাম (ফোল্ডার বা নিউ ফোল্ডার) এ ট্যাপ করুন, নাম লেখার অপশন আসবে। এই নাম আপনি পরেও পরিবর্তন করতে পারবেন। সব শেষে ওকে করুন।

কোন ফোল্ডার থেকে এ্যাপ বাদ দেওয়া বা এ্যাপ যোগ করা:

ফোল্ডারটি ট্যাপ করে ওপেন করুন। যেমন,



ফোল্ডারটির উপরের সর্ব ডানের প্লাস (থীম অনুযায়ী চেঞ্জ হতে পারে) চিহ্নে ট্যাপ করুন। নীচের মতো উইন্ডো আসবে।



এখান থেকে যেই এ্যাপ বাদ দিতে চান সেটাতে ট্যাপ করে টিক চিহ্ন উঠিয়ে দিন। যদি এমন কোন এ্যাপ থাকতো যেটাকে কোন ফোল্ডারে নেওয়া হয় নাই তাহলেও এখানে দেখাতো। সেক্ষেত্রে এ্যাপ টিকে ফোল্ডারে নেবার জন্য ট্যাপ করে তাতে টিক চিহ্ন বসিয়ে দিলেই হতো। আপনি নতুন এ্যাপ কোন ফোল্ডারে নিতে চাইলে জাস্ট ট্যাপ করে ধরে সেই ফোল্ডারে নিয়ে ছেড়ে দিলেও চলে যাবে।



আসলে সবই খুব সাধারণ অপারেশন, সবাই পারবেন। ট্রাই করেই দেখুন।

বিভিন্ন অপ্রয়োজনীয় প্রোগ্রামস এক ট্যাপে ক্লোজ করতে আপনার এ্যাপস মেনুতে যান এবং ফোল্ডার গুলোরও ওপরে যে বার আছে সেখান থেকে 'রানিং' এ ট্যাপ করুন। এবার নীচের দিকে ব্রাশ এর মতো আইকনটিতে ক্লিক করুন। কাজ হয়ে যাবে।



*********

এখানে আমি আমার ফোনের স্ক্রিণশট দিছি। আমি যে থীমটি ইউজ করছি সেটি হলো Windows 7, AV GO Theme 1.4
এই থীমটি ডাউনলোড করুন এই লিংক থেকে : ***এখানে ক্লিক করুন***

আপনার মোবাইলে একাধিক থীম ইনস্টল করা থাকলে আপনি থীম চেঞ্জ করার জন্য হোম স্ক্রীণ এ থাকা অবস্থায় আপনার ফোনের মেনু বাটন ট্যাপ করুন,



এখান থেকে "থীমস" এ ট্যাপ করুন এবং তারপর "ইনস্টলড" থীমস এ গিয়ে যেটি সেট করতে চান সেই থীম ট্যাপ করে "এ্যাপ্লাই" করুন।

হোম স্ক্রীণ এ থাকা অবস্থায় আপনার ফোনের মেনু বাটন ট্যাপ করাতে যে মেনু আসছে সেখানেই ডান থেকে বামে স্লাইড করলে "প্রেফারেন্স" অপশনটি পাবেন, সেখান থেকেও অনেক অপশন পরিবর্তন বা সেট করতে পারবেন।

কেনো জানি আজ লিখতে ভালো লাগছে না, তাই ইনকমপ্লিট রেখেই শেষ করছি। আপনারা গুগল প্লে, ১মোবাইল ইত্যাদি সাইট থেকে প্রচুর থীম পাবেন গো লঞ্চার এর জন্য, ট্রাই করতে পারেন। ভারী থীম ইন্সটল না দেওয়াই ভালো হবে যাদের মেমোরী কম, আমার সেটের মতো।

----------------
আমি ডাউনলোড এ লিংক হিসেবে যে সাইটের লিংক দিছি সেটা আমার এ্যাপ ডাউনলোডিং এ সবচাইতে পছন্দের সাইট। এখান থেকে কোন কিছু ছাড়াই আমি সরাসরি পিসি তে এ্যাপ নামাতে পারি। এই সাইট হচ্ছে 1mobile.com  .  কিভাবে নামাবেন? এভাবে -- 



----------------

ভালো থাকুন সবাই। আশা করি আগামীকাল কিছু ভালো এ্যাপস এর টিউটোরিয়াল দিতে পারবো।

Recommended Recommends

Comments

Contact Us

Loading...