আমি তো আমার স্বপ্নের পথেই চললাম, আর আপনি...




নিজেই আমি কিছুদিন আগে আমার একটা পোস্টে (আপনারা যারা এখনো ছাত্র আছেন...) আক্ষেপ করে স্বপ্ন ভেঙ্গে স্রোতে গা ভাসাতে বলেছিলাম। পরাজিত মনে হচ্ছিলো নিজেকে। ভাবছিলাম হয়তোবা আর পারবো না। হেরে যাবো। ফুরিয়ে যাবো, শেষ হয়ে যাবো। কিন্তু না, সেটা শুধুই আমার আক্ষেপ ছিলো।


আমার স্বপ্নকে, আমার বিশ্বাসকে আমি ছাড়বো না। এটাকেই জড়িয়ে থাকবো, লালন করবো। কি আর হবে, কিছুটা বেশি সময় লাগবে বা হয়তোবা শেষ পর্যন্ত হেরেই যাবো। ব্যাস, এই তো। তা বেশ তো। হেরেই না হয় যাবো। তবু নিজেকে বলতে তো পারবো যে 'যুদ্ধ করেই হেরেছি'। নিজের কাছে নিজেকে লুকাতে তো হবে না। নিজের থেকে পালাতে তো হবে না।

আমার স্বপ্ন, বিশ্বাস কি তা আমি বলছি না। শুধু বলি, একবার ভাবুন তো, নিজের স্বপ্নের দাম, বিশ্বাসের দাম যদি আপনার কাছেই না থাকে তবে আর কেউ কেনো সেই স্বপ্ন, বিশ্বাসকে মূল্যায়ন করবে?

আমার একটা কবিতায় (আমি স্বপ্ন, অবিনশ্বর) লিখেছিলাম,

তু্ই কবি, মহা বোকা
মোরে তুলছিস এই খাতায়
ওরা তবুও চালাক, প্রয়োজন বুঝে
ছেড়ে যায় রাস্তায়

হমমম...হয়তোবা তারাই চালাক, তারাই প্রতিষ্ঠিত যারা জীবনের বাঁকে বাঁকে স্বপ্নকে পাল্টে ফেলে, নিজেকে পাল্টে ফেলে, কিন্তু আমি নিশ্চিত জীবনের কোন না কোন পর্যায়ে, মনের কোন না কোন বাঁকে তারা নিজেদের কাছে পরাজিত হয়ে থাকে। আর সেই পরাজয়ের গ্লানি আমার হোক তা আমি চাই না। আমি শেষ হয়ে যাবার আগে পর্যন্ত লড়ে যাবো। আমার স্বপ্ন, বিশ্বাসকে ভালোবাসি আমি। আমি চাই না ওদের ছুড়ে ফেলতে রাস্তায়।

Recommended Recommends

Comments

Contact Us

Loading...