এক ক্লিকেই রিসাইজ করুন যতখুশি ছবি...DND - Group Image Resizer দিয়ে

অনেক সময়ই এমন প্রয়োজন পড়ে যে অনেক গুলো ছবিকে একিসাথে একটি নির্দিষ্ট মাপে রিসাইজ করতে হয়। কিন্তু প্রত্যেকটি ছবিকে আলাদা আলাদা করে রিসাইজ করা বেশ ঝামেলা এবং একঘেয়েমীপূর্ণ কাজ। আর এই কাজকেই সহজ করে দিবে DND - Group Image Resizer. এতে আপনি আপনার প্রয়োজনীয় ছবিগুলো সিলেক্ট করে দিবেন এবং তারপর আপনার ডিজায়ারড সাইজ নির্ধারণ করে দিবেন। অতঃপর এক ক্লিকেই এটি সবগুলো নির্বাচিত ছবিকে রিসাইজ করে দেবে।

সফটওয়ারটি নীচের লিংক থেকে নামায় নিতে পারেন।







সফটওয়্যারটি সেটআপ করতে হবে না। চালু করুন।


চালু করলে নিচের মতো ইন্টারফেস আসবে।





এখানে Add Images বাটনে ক্লিক করে ছবির ফোল্ডার সিলেক্ট করতে পারবেন। (নেক্সট ভার্সনে ছবি সিলেক্ট করার অপশন থাকবে)






যা হোক, এতে করে সিলেক্টকৃত ফোল্ডারের সকল ছবি ওপেন হবে। শুধুমাত্র *.jpg, *.gif, *.bmp, *.png বর্তমানে সাপোর্ট করবে।

আপনি সিলেক্ট করা ছবি থেকে এক বা একাধিক ছবি নির্বাচন করে বাদ দিতে পারবেন Clear Selected বাটনে ক্লিক করে।




অতঃপর Settings অংশে আসুন। এখানে আপনি যদি কোন নির্দিষ্ট পরিমাপে ছবি রিসাইজ করতে চান তবে By Pixels রেডিও বাটন চেক করুন এবং হাইট এবং উইডথ এর ভ্যালু দিন পিক্সেলে। (কোন ভ্যালুই ৪০০০ এর চেয়ে বেশি দিবেন না)




আর যদি এমন চান যে ছবি গুলো একটি নির্দিষ্ট পারসেন্টেজে রিসাইজড হবে তাহলে By Percentage রেডিও বাটনটি চেক করুন এবং হাইট ও উইডথ এর ভ্যালু দিন পারসেন্টেজে। (কোন ভ্যালুই ১০০০ এর চেয়ে বেশি দিবেন না)




আপনি চাইলে রিসাইজ করা ছবিগুলো কোথায় সেভ হবে তা Browse বাটনে ক্লিক করে নির্ধারণ করে দিতে পারেন, না চাইলে ডিফল্ট ডিরেক্টরিতেই সেভ হবে।




সবশেষে, Resize Now বাটনে ক্লিক করুন। রিসাইজিং প্রসেস শুরু হবে।




শেষ হলে কনফার্মেশন ম্যাসেজ আসবে। Ok করুন। যেই ফোল্ডারে ছবিগুলো সেভ হইছে সেখানে সরাসরি যেতে চাইলে Open বাটনে ক্লিক করুন।




পরিশেষে বলি, সফটওয়্যারটি নিজের প্রয়োজনে বানাইছি। আমার মোবাইলে ১২৮০*১০২৪ সাইজে ছবি তুললে ছবিতে যে পরিমাণ কনটেন্ট আসে ৬৪০*৫১২ সাইজে তুললে স্বাভাবিক তার চেয়ে কম আসে কিন্তু কোয়ালিটি ভালো হয়। তাই আমি ১২৮০*১০২৪ এ ছবি তুলে ৬৪০*৫১২ তে রিসাইজ করে নেই। কিন্তু অনেক গুলো ছবি রিসাইজ করতে বিরক্তি লাগে তাই এটা বানাইছি। এমন অনেক সফটওয়্যারই হয়তোবা আছে, হয়তোবা উইন্ডোজ এরই কোন অপশন আছে, কিন্তু তারপরও নিজের বানানো জন্য অনেক বেশি ভালো লাগছে। আশা করি আপনাদেরও খারাপ লাগবে না।

কাল পরশুর মধ্যেই এতে আরো কিছু অপশন এ্যাড করার ইচ্ছা আছে কিন্তু সময় করে উঠতে পারবো কিনা সেটার উপরই ডিপেন্ড করবে।

Author: Tanmay Chakrabarty

Tanmay Chakrabarty is a former CSE student, currently working as a Senior Software Engineer with 5+ years of experience in the field of Web Application development in PHP+MySQL platform with strong skills in Javascript, JQuery, JQuery UI and CSS. He tries to write notes every week but fails due to heavy loads of duty.

Recommended Recommends

Comments

Contact Us