এবার এসে আর ফিরে যেও না মা...



মা, ধীরে ধীরে দিন ঘনিয়ে আসছে, তোমার আসবার। ব্যস্ততার মাঝে মাঝে যখন মনে পড়ে যায় যে তুমি আবার ফিরে আসছো তখন মনের মধ্যে এক অন্যরকম অনুভূতি হয়, জানো তুমি? 


এবার আমি আসবো তোমার মন্ডপে, দেইখো তুমি। প্রতিবারই যাই, তোমাকে প্রণাম করি। কিন্তু তোমার উজ্জ্বল মুখখানার দিকে কী এক চাপা অভিমানে তাকাতে পারি না। 







সেই চাপা অভিমানকেই এবার চাপা দিছি মা। তুমি আমার কোন কথা, কোন আবদার না রাখা করেছো বলোতো...? সব কথাই রেখেছো আমার। কখনো চাইবার সাথে সাথে, কখনো কিছুটা সময় নিয়ে। কিন্তু না রাখা তুমি করো নাই। আজো এই স্ট্রাগল যখন আমি করছি তখন আমার বিশ্বাস আছে যে তোমার আশীবার্দের হাত আমার উপর রেখেছো তুমি। তাই তো অন্তত স্ট্রাগল করার সুযোগটা পেয়েছি। আমি এভাবেই উপরে উঠে আসবো মা। আমাকে যে উঠতেই হবে মা। তুমি তো জানোই, উপরে ওঠা ছাড়া আমার আর কোন পথ খোলা নেই। থামলে চলবে না আমার, একটুও দাঁড়াতে পারবো না আমি। তুমি থাকবা তো আমার পাশে?






মা, এবার তোমার মন্ডপে যেয়ে একটু ধূপতি আমিও ঘোরাবো। পারি না ঘোরাতে, ঢাকের তালে তালে ধূপতি ঘুরিয়ে ঘুরিয়ে নাচতে পারি না। আমার নাচ দেখে তুমি খুশি হবা কিনা জানি না, তবে তুমি যে ভীষণ হাসবা তা আমি নিশ্চিত করে বলতে পারি। এবার আর দূর থেকে তোমাকে প্রণাম করে মুখ ফিরিয়ে চলে আসবো না মা। আসবো তোমার বেদী পর্যন্ত, তোমার পা দুটো ছুয়ে প্রণাম করবো মা।


মা, কেনো এসে চলে যাও মা, কেনো? আমরা কি তোমার নই মা? সারাটা বছর অপেক্ষা করিয়ে ক'টা মাত্র দিনের জন্য আসো তুমি। যে ক'টা দিন থাকো সে ক'টা দিন চারিদিকে সাজ সাজ রব পড়ে যায়। ঢাকের বাদ্যি, ধূপের সুগন্ধ, আলো, ধোঁয়া, হই-হই-রই-রই, হট্টগোল, চোখের জল, মুখের হাসি....সব মিলে মিশে একাকার হয়ে পুরো পৃথিবীটাকে যেনো একটাই পরিবার মনে হতে থাকে। যেই পরিবারের মা এসেছেন, এসেছেন তার সন্তানদেরকে দেখতে। ভাবতেই গলা কেঁপে চোখে জল চলে আসছে মা। ধূপের গন্ধ পাচ্ছি যেনো, ঢাক-কাঁসার আওয়াজ যেনো শুনতে পাচ্ছি মা। মা তুমি আসছো....আবার...


এবার এসে আর চলে যেয়ো না মা...প্লিজ যেয়ো না। সব নিয়ম-রীতি-নীতি, পঞ্জিকার হিসাব-নিকাশ পাল্টে দিয়ে তুমি রয়ে যাও মা। প্রতিদিন দেখবো তোমাকে। প্রতিদিন তুমি আমাদের আহ্লাদ-অভিযোগ শুনবে, মাথায় হাত বুলিয়ে দেবে, তুমি সাহস-শক্তি হয়ে রবে আমাদের মাঝে.........যেয়ো না মা, এবার এসে আর চলে যেও না ........

Recommended Recommends

Comments

Contact Us

Loading...